রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

ইতিহাস নয়, গার্দিওলার চোখ ৯০ মিনিটে

ইতিহাস নয়, গার্দিওলার চোখ ৯০ মিনিটে

ইতিহাস নয়, গার্দিওলার চোখ ৯০ মিনিটে

স্পোর্টস ডেস্ক : আর তিনদিন পরই ক্লাব ফুটবলে ইউরোপসেরার মঞ্চ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মহারণ অনুষ্ঠিত হবে। সেখানে মৌসুমজুড়ে আধিপত্য দেখানো ম্যানচেস্টার সিটি পা রাখবে অন্যতম ফেভারিট হিসেবে। তর্কসাপেক্ষে হয়তো তাদেরকেই এগিয়ে রাখবেন কেউ কেউ। ইংলিশ প্রিমিয়ার লিগের দুটি শিরোপা জিতে পেপ গার্দিওলার দলটি ট্রেবল জয়ের অপেক্ষায় রয়েছে। তবে বাস্তবতা জানেন অভিজ্ঞ এই স্প্যানিশ কোচ। ইতিহাসের দিকে না তাকিয়ে, তিনি ফাইনালের ৯০ মিনিটের প্রতি পূর্ণ মনোযোগ দিতে চান। আগামী ১০ জুন দিবাগত রাতে তুরস্কের ইস্তাম্বুলে মুখোমুখি হবে ম্যানসিটি ‍ও ইন্টার মিলান। তার আগেই শুরু হয়ে গেছে কথার লড়াই। প্রথমে ইন্টার মিলানের অধিনায়ক লাউতারো মার্টিনেজ নিজেদের সেরা দাবি করে চ্যাম্পিয়ন হওয়ার ঘোষণা দেন। এরপর রীতিমতো হুঙ্কারই দিয়েছেন সিটি মিডফিল্ডার ইলকাই গুনদোয়ান। তার মতে, ম্যানসিটিকে হারানোর মতো ক্লাব খুব কমই রয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ ঘরে তোলার পর ট্রেবল জয়ের অপেক্ষায় গার্দিওলার শিষ্যরা। তার অধীনে গত ছয় মৌসুমে পাঁচবার সিটি প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে। এছাড়া ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি দলকে চারবার লিগ কাপ, এফএ কাপ জিতিয়েছেন দুইবার। তবে এখন পর্যন্ত কোনোবারই দলটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পায়নি। ২০২১ সালে সিটি প্রথমবার ফাইনালে উঠলেও হেরে যায় স্বদেশের ক্লাব চেলসির কাছে। যদিও গার্দিওলা বার্সেলোনার হয়ে দুবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। সেই হিসেবে দ্বিতীয় দফায় ফাইনালে ওঠে আক্ষেপ ঘোচানোর সুযোগ এসেছে সিটির সামনে। তার আগে মঙ্গলবার সংবাদমাধ্যমদের মুখোমুখি হন গার্দিওলা, ‌‘ফাইনালে থাকাটা একটা স্বপ্ন। দুই বছর আগেও আমরা এখানে ছিলাম, কিন্তু ভিন্ন পরিস্থিতিতে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব, কারণ আমরা জানি ফাইনাল নির্ভর করে নির্দিষ্ট ৯০ মিনিটে কেমন খেলবেন, তার ওপর। এটা ইতিহাসের বিষয় নয়।

তিনি আরও বলেন, ‘প্রতিপক্ষের চেয়ে ভালো হওয়ার জন্য ৯০ মিনিটে কী করতে হবে, সেটাই বড় বিষয়। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল, গত মৌসুম, প্রিমিয়ার লিগ বা এফএ কাপে আপনি কী করেছেন, তা কাজে আসবে না। এটি এখন কেবলই এক ম্যাচের লড়াই। এরপর শিষ্যদের করণীয় সম্পর্কেও কিছুটা ইঙ্গিত দিয়ে রাখলেন অভিজ্ঞ কোচ গার্দিওলা, ‘আমরা যা করার চেষ্টা করছি তা হলো অনেক কঠিন পরিস্থিতিতে কীভাবে খেলতে হয় তা বোঝার চেষ্টা করা, কারণ যে রক্ষণাত্মক ছক ইন্টার ব্যবহার করে, সেখানে আক্রমণ করা সহজ নয়। তাই আমাদের ছন্দে খেলতে হবে এবং ধৈর্য ধরতে হবে। আমরা তিন বা চার পাস দিয়ে আক্রমণ করতে যাচ্ছি না। আমাদের সঠিক গতি জানতে হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |